ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

রাতে কাতারের মুখোমুখি বাংলাদেশ

বিশ্বকাপ বাছাই পর্বের ফিরতে লেগে শুক্রবার (৪ ডিসেম্বর) কাতারের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। দেখা যাবে বাংলা টিভি ও টি-স্পোর্টসে। ইতিমধ্যে করোনামুক্ত হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন প্রধান কোচ জেমি ডে। করোনা নেগেটিভ হওয়ায় বুধবার (২ ডিসেম্বর) কাতারের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন তিনি।

কাতারের সঙ্গে বাংলাদেশের শক্তির পার্থক্য বিস্তর। ফিফা র‌্যাংকিংয়ে দুই দলের ব্যবধান অনেক দূর। কাতার যেখানে ৫৯, বাংলাদেশ সেখানে ১৮৪-তে। তবে নিজেদের প্রস্তুতিতে সন্তুষ্ট লাল-সবুজের দল। নেপালের বিপক্ষে সিরিজের পর কাতারে গিয়েও দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে জামাল ভুঁইয়ারা। ফলাফল পক্ষে না থাকলেও, নিজেদের ঘাটতির জায়গাগুলো খুঁজে পেয়েছে। দলের সবাই শতভাগ ফিট। এবার মাঠে তার প্রয়োগের অপেক্ষা।


এশিয়ার চ্যাম্পিয়নরা আছে গ্রুপের শীর্ষে। যদিও প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের খেলায় মনযোগী বাংলাদেশ। জয়ের স্বপ্নটা বাস্তব না সেটা জানা অধিনায়ক জামাল ভুঁইয়ার। তবে মাঠে নামার আগেই হাল ছাড়ছেন না।নেপালের বিপক্ষে নিজেদের রক্ষণ জমাট থাকলেও, কাতারের দুই প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জালে ৪ গোল দিয়েছে প্রতিপক্ষরা। তাই রক্ষণ নিয়ে বাড়তি সতর্ক কোচ। ফরোয়ার্ড লাইনের জীবন দলের সঙ্গে যোগ দিলেও খেলার সম্ভাবনা ক্ষীণ। তাই কাতারের দুর্গ ভাঙ্গার দায়িত্ব থাকবে সুফিল-সাদ-ইব্রাহিমদের।


এশিয়ান চ্যাম্পিয়নরা গ্রুপের শীর্ষে থাকলেও, তাদের ফর্ম সাহস দিবে বাংলাদেশকে। সবশেষ চার ম্যাচ জয়হীন ফেলিক্স সানচেজের শিষ্যরা। বঙ্গবন্ধু স্টেডিয়ামেও জয়ের জন্য বেশ বেগ পেতে হয়েছিলো তাদের। কিছুটা সতর্ক থেকে দলকে সাহস যোগাচ্ছেন কোচ। তবে লক্ষ্যটা জানিয়েছেন স্পষ্ট।কাতারের বিপক্ষে ৫ দেখায় কোনো জয় নেই বাংলাদেশের। ২০০৬ সালে এশিয়ান কাপের বাছাইয়ে ড্র করলেও, টানা ৪ ম্যাচ হেরেছে লাল-সবুজের দল।

ads

Our Facebook Page